বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১২:৪২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:-

ডেঙ্গু জ্বর হলে কি খাবেন আর কি খাবেন না

কলাপাড়ার কন্ঠ ডেক্স >>

বর্তমানে সারাদেশে মারাত্মক রূপ ধারণ করেছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু। প্রায় প্রতিদিনই আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ আবার মারাও যাচ্ছে অনেকে।

এমন সময় ডেঙ্গু রোধে সচেতনতার পাশাপাশি ডেঙ্গু থেকে দ্রুত সেড়ে উঠার জন্য সঠিক চিকিৎসা ও সঠিক খাবার গ্রহণ করাটাও গুরুত্বপূর্ণ।

যদিও ডেঙ্গুর কোনো সুনির্দিষ্ট প্রতিকার নেই তবে স্বাস্থ্যকর পুষ্টিসমৃদ্ধ খাদ্য গ্রহণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি এবং অসুস্থতার তীব্রতা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ডেঙ্গুতে যা খাবেন

ডেঙ্গুতে আক্রান্ত হলে এমন সব ষ্টিসমৃদ্ধ খাবার নিয়মিত খাদ্য তালিকায় রাখা উচিত যা কার্যকরভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করতে পারে।

১. ভিটামিন সি সমৃদ্ধ খাবার
ডেঙ্গুতে আক্রান্ত রোগীদের ভিটামিন সি সমৃদ্ধ খাবার যেমন কমলালেবু, লেবু এবং জাম্বুরার মত ফল বেশি করে খাওয়ানো উচিত। ভিটামিন সি পরিপূর্ণ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং কোষ মেরামতের জন্য প্রয়োজনীয় কোলাজেন উৎপাদনে সাহায্য করে।

২. পাতাযুক্ত শাক
পালং শাক, লাল শাক এবং অন্যান্য শাক-সবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং আয়রন রয়েছে, যা প্লাটিলেট বৃদ্ধি করতে সহায়তা করে এবং সামগ্রিক সুস্থতার তরান্বিত করে।

৩. চর্বিহীন প্রোটিন
ডেঙ্গুতে মুরগি, মাছ এবং টফুর মতো চর্বিহীন প্রোটিন পেশী পুনরুদ্ধারে সহায়তা করে। এ ছাড়া এ জাতীয় খাবার শরীরের নিরাময় প্রক্রিয়াকে দ্রুত গতির করতে সাহায্য করে।

৪. ডাবের পানি
ডেঙ্গুর জ্বর হলে শরীরে তরল পদার্থের শূন্যতা সৃষ্টি হয়। যা শরীরকে ডিহাইড্রেট করে তোলে এবং সৃষ্টি হয় ডিহাইড্রেশন। এ ছাড়া ইলেক্ট্রোলাইটসে ভারসাম্যহীনতাও দেখা দেয়। এ সময় বেশি বেশি করে ডাবের পানি পান করলে শরীরকে হাইড্রেট রেখে ইলেক্ট্রোলাইটগুলি পুনরায় পূরণ করা সম্ভব হয়।

৫. ডালিম
ডালিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন। সেই সঙ্গে এতে রয়েছে পরিমাণ মতো মিনারেল। যদি আপনি নিয়ম করে ডালিম খান তাহলে বেড়ে যাবে প্লেটলেটের সংখ্যা। এই উপকারী ফলটি খেলে ক্লান্তি ও অবসাদ অনুভূতিও দূর হবে।

৬. দই
দই এক ধরনের প্রোবায়োটিক যা মূলত শ্বাসযন্ত্র ও গ্যাস্ট্রোইনটেসটিন্যাল বা পেটের সংক্রমণের ঝুঁকি প্রতিরোধ করে হজমে সহায়তা করে। এটি শরীরে অ্যান্টিবডি প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

ডেঙ্গুতে যা খাবেন না
ডেঙ্গু হলে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াই করার জন্য পুষ্টিসমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি ডেঙ্গু মোকাবেলায় কিছু কিছু খাবার এড়িয়ে চলা উচিত।

১. অ্যালকোহল
অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করতে পারে যার ফলে ডেঙ্গু রোগ থেকে পুনরুদ্ধার করা কঠিন হয়ে উঠতে পারে। তাই ডেঙ্গুতে আক্রান্ত হলে পুরোপুরি সুস্থ না হওয়া পর্যন্ত অ্যালকোহল এড়িয়ে চলা গুরুত্বপূর্ণ।

২. অতিরিক্ত চিনিযুক্ত খাবার
অতিরিক্ত চিনিযুক্ত বা মিষ্টি খাবার রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করতে পারে এবং প্রদাহে অবদান রাখতে পারে। তাই ডেঙ্গু বা রোগ থেকে দ্রুত পুনরুদ্ধারের জন্য অতিরিক্ত চিনিযুক্ত পানীয় এবং মিষ্টি খাবার এড়িয়ে চলা উচিত।

৩. ভাজাপোড়া বা প্রক্রিয়াজাত খাবার
জ্বরের সময় উচ্চ চর্বিযুক্ত এবং প্রক্রিয়াজাত খাবার হজম করা কঠিন হতে পারে এবং এসব খাবার বুকে জ্বালাপোড়া বা পেটে অস্বস্তি করতে পারে। তাই ডেঙ্গুর সময়ে এসব খাবার এড়িয়ে চলাই শ্রেয়।

খবরটি ফেইসবুকে শেয়ার করুন।

© All rights reserved -2023 © /kalapararkantho.com
Design & Developed BY Hafijur Rahman Akas